বিদেশে উচ্চ শিক্ষা !





বিদেশে উচ্চ শিক্ষা নতুন কিছু নয়, তবে ডিএমএফ (ম্যাটস) পাশ করে স্টেট মেডিকেল ফ্যাকাল্টি এর সনদ দিয়ে বিদেশে উচ্চ শিক্ষা নিয়েছেন বা নিচ্ছেন আমার পরিচিত তেমন কেউ নেই। ২ দিন আগে আমার বন্ধু "রাম প্রসাদ ঘোষ" রাশিয়াতে এমডি (এমবিবিএস সমমান ) পড়ার জন্য ভিসা পেয়েছে । এটা আমাদের ডিএমএফদের জন্য গর্বের । বিষয়টা নিয়ে নানান রকম আলোচনা হচ্ছে, উক্ত আলোচনায় কেউ যেন বিভ্রান্ত না হন তাই আমার এই সামান্য প্রচেষ্টা। 
আমি এসএসসি+ডিএমএফ পাশ । এটা বলার কারন অনেক ডিএমএফ পাশ আছেন যারা এসএসসি+ডিএমএফ পাশ করে নানান সর্ট কোর্স এবং জেনারেল শিক্ষায় উচ্চ শিক্ষিত। যারা শুধু মাত্র এসএসসি+দিএমএফ পাশ করে হতাশায় আছেন তাদের জন্য রাম প্রসাদ ঘোষ অনুপ্রেরনা। আমি তার জন্য সবার কাছে শুভ কামনা আশা করছি। 
বিএমডিসি এর ছারপত্র প্রসঙ্গে নানান আলোচনা হচ্ছে আমি বলবো যদি কেউ ছারপত্র নিয়ে বিদেশে পড়তে যায় সেটা সর্বোত্তম , আর যদি কেউ ছারপত্র ছাড়া বিদেশে পড়তে যায় সে বাংলাদেশ ছাড়া পৃথিবীর অনেক উন্নত দেশে  
আমি নিজেই বিএমডিসির ছাড়পত্র ছাড়াই এমডি (ফিলিপাইনে) ভর্তি হচ্ছি। আগামি নভেম্বর এর মধ্যে আমার ভর্তি সম্পূর্ণ হবে, ডিসেম্বর এ ক্লাস শুরু হবে। তবে কোন কিছুই সহজ নয়, বিদেশে পড়াশোনা করতে যাওয়া যেমন কঠিন তেমন বিদেশে চাকরি পাওয়া আরও কঠিন। আর সবকিছু বাস্তবে মোকাবেলা করতে লাগে টাকা ! এই টাকার পরিমান লক্ষ লক্ষ থেকে মিলিয়ন মিলিয়ন!!! কতো টাকা লাগবে এটা আপনার উপর নির্ভর করবে। তবে এই টাকার বেশীর ভাগই বিভিন্ন কনসালটেন্ট ফার্ম এর দালাল নেয়। সচেতন হয়ে নিজের সব কাজ কষ্ট করে নিজে করলে একদিকে যেমন নিজের টাকা গুলো বাঁচবে অন্যদিকে আপনার জানাশোনা বাড়বে।
এবার আমি আমার নিজস্ব কিছু অভিজ্ঞতা ও মতামত শেয়ার করছি, * আমাদের দেশে ডিএমএফদেরকে যথাযথ মূল্যয়ন করা হয় না । 
*ডিএমএফরা দেশে মেডিকেলে উচ্চ শিক্ষার সুযোগ পায় না। 
*ডিএমএফদের জন্য যথেষ্ট কর্মসংস্থান নেই।
আমি ৭ মাস ধরে দেশের বাইরে আছি, আমার প্রথম উদ্দেশ্য বিদেশে উচ্চ শিক্ষা, চাকরি /ব্যাবসা , বিভিন্ন দেশে কাজ করা, ভ্রমন করা ও বসবাস করা ।
চাকরি করাতে পারবে। যারা পড়াশোনা করে দেশেই চাকরি বা কাজ করতে চান তাদের বলবো বিএমডিসির ছারপত্র নিয়ে বিদেশে পড়তে যাবেন। যারা ভবিষ্যতে বিদেশেই চাকরি করতে চান তার জন্য বিএমডিসির ছাড়পত্র কোন দরকার নেই।
বিদেশ প্রসঙ্গে ভিসা অতি গুরত্বপূর্ণ বিষয়। ভিসা সংক্রান্ত ব্যাপারে জানাশোনা বিশেষ প্রয়োজন। সবাই সব বিষয়ে সবকিছু জানে না এটা খুব সাধারণ বিষয় , তবে আপনার আমার অজ্ঞতার সুযোগ নিয়ে অসাধু অনেক মানুষ ব্যাবসা করছে। সচেতন হোন, চোখ-কান খোলা রাখুন জীবনের পথে এগিয়ে চলুন। 
বিঃদ্রঃ কোন দেশের ই ভিসা ফিস ৫০ হাজার টাকার বেশী নয়, বেশীর ভাগ দেশেরই ভিসা ফি ২০ হাজার টাকার নিচে। শুধু মাত্র ইউরপের সেনজেন , আমেরিকা, কানাডা, অস্ট্রেলিয়ার ভিসা ফি ৩০-৫০ হাজার। ভিসা ক্যাটাগরির উপর নির্ভর করে ভিসা ফি কম বেশী হয়। 
মনে রাখবেন ভিসা দেবার ক্ষ্মতা একমাত্র এম্বাসি ব্যাতীত অন্য কারো নেই। যারা ভিসা প্রসেস করতে সহযোগীতা করার নাম করে কন্সাল্টেন্ট ব্যাবসা করছে তারা ৯৯.৯%ই মিথ্যা আশ্বাস দিয়ে মানুষের অজ্ঞতার সু্যোগ নিয়ে ব্যাবসা করছে। তবে তারা কাজ করলেও বিনিময়ে লক্ষ লক্ষ টাকা নেয় । ১ জনের কাজ করে ৯৯ জনের টাকা মেরে খায়। আমার চেনা জানা শতাধিক কন্সাল্টেন্ট ফার্ম ছড়িয়ে ছিটে আছে ঢাকা শহরে । যারা বলে ভিসার আগে ১ টাকাও নেব না তারা আরও বড় বাটপার। কেউ নিজের টাকা দিয়ে আপনার কাজ করে দেবে না । অতি আপনজন হলে ভিন্ন কথা।
তবে আপনি ডিএমএফ পাশ করে থাকলে এই সনদ দিয়েই বিদেশে চাকরি করতে পারবেন। করতে পারবেন উচ্চ শিক্ষা। বিদেশে আপনি বাংলাদেশের চেয়ে অধিক মূল্যয়ন পাবেন। আমি নিজে তার বাস্তব উদাহরণ। আমি ভারতে থাকা কালিন চাকুরির খোজ নিয়েছি, বেশ কিছু চাকরির ডাক ও পেয়েছি। বিদেশে থাকার সুবাদে আরও কয়েকটা দেশে থেকে চাকরীর ডাক পেয়েছি । শুধু ডিএমএফ যোগ্যতা দিয়ে। তবে আমি চাকরির চেয়ে ব্যাবসাকে বেশি পছন্দ করি। বর্তমানে পার্ট টাইম ব্যাবসার সাথেই আছি। পড়াশোনার পাশাপাশি ব্যাবসার সাথে চাকরীর তুলনা নেই।
নিজের "কাগজপত্র" নিজেই প্রসেস করুন, দালাল থেকে দূরে থাকুন । নিজে একটু কষ্ট করুন , প্রয়োজনে সহযোগিতাপূর্ণ মানুষের সহযোগিতা ও পরামর্শ নিন।

মন্তব্যসমূহ

  1. ভাইয়া আমি বেসরকারি mats এ ভর্তি হইছি। আমি চাই বিদেশে mbbs এ পড়তে এখন আমাকে কী
    করতে হবে।

    উত্তরমুছুন
  2. ভাই MATS শেষ করে বিদেশে চাকুরির সুযোগ আছে

    উত্তরমুছুন
  3. ভাইয়া,, কাগজ প্রসেসিং এর ব্যাপারটা একটু বলুম

    উত্তরমুছুন

একটি মন্তব্য পোস্ট করুন

এই ব্লগটি থেকে জনপ্রিয় পোস্টগুলি

ফিলিপাইন ভ্রমন

আমার ভাবনায় বন্ধুত্ব

"জন্মাই আমার আজন্ম পাপ/অভিশাপ"

কর্মজীবীদের চাকরী নিয়ে বিদেশ যেতে করনীয়।

জীবনের জটিলতায় আজ ভবঘুরে আমি !

ধ্রুবতারার প্রেম

মানব মগজ

স্বর্গের মত একটা গ্রাম, রাইন-নরওয়ে

"লা ইলাহা ইল্লাল্লাহ"