বিদেশে উচ্চ শিক্ষা ২




বিদেশে উচ্চ শিক্ষা নিতে আপনার করনীয় কি ? কিভাবে কি করবেন ? আমার আগের পোস্টে যারা আগ্রহ প্রকাশ করেছেন তাদের আগ্রহেই , আমার অভিজ্ঞতা ও ক্ষুদ্রজ্ঞানে সামান্য বেসিক আলোচনাঃ 
সব দেশের ভিসা প্রসেস এক রকম নয়। দেশ ভেদে ভিন্ন ভিন্ন রকমের প্রয়োজনীয় ডকুমেন্টস লাগে।
বিদেশে উচ্চ শিক্ষার জন্য কিছু বেসিক প্রয়োজনীয়তা ।
* পাসপোর্ট ।
* পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট। 
*সকল শিক্ষাগত যোগ্যতার সনদপত্রের মূলকপি সহ ২ কপি সত্যায়িত ফটোকপি। ( সত্যায়িত করতে হবে সংশ্লিষ্ট বোর্ড এবং মন্ত্রণালয় থেকে )
* ব্যাংক স্টেটমেন্ট ( নিজের না থাকলে ,রক্তের সম্পর্কের অভিভাবক এর বাবা-মা/ভাই/চাচা ।) 
* চাকুরিজীবি/ব্যাবসায়ী হলে সংশ্লিষ্ট কাগজপত্র।
* ছাত্র হলে মেয়াদ পূর্ণ আইডি কার্ড। 
এছাড়া কিছু উন্নত দেশ কানাডা, অস্ট্রেলিয়া, আমেরিকা এবং ইউরোপের প্রথম সারির ৮-১০টা দেশের জন্য IELTS / TOFEL বাধ্যতামূলক ভালো রেজাল্টসহ।
উপরোক্ত সকল কাগজপত্র সব প্রস্তুত থাকলে ২য় ধাপ 
* পছন্দের দেশ সিলেক্ট করুন।
*কলেজ/ ইউনিভার্সিটি সিলেক্ট করুন।
*ভর্তির আবেদন করুন এবং তাদের চাহিদা মত কাগজপত্র সাবমিট করুন। 
*ইউনিভার্সিটির পরবর্তী নির্দেশ অনুসারন করুন। 
*সংশ্লিষ্ট দেশের এম্বাসিতে আপনার সকল কাগজপত্র এবং পাসপোর্ট জমা দিন।
*নির্ধারিত দিনে ভিসা বুঝে নিন।
৩য় ধাপ,শেষ ধাপ
*ফ্লাইটের তারিখ ইউনিভার্সিটির সাথে যোগাযোগ করে ঠিক করুন।
* যথাযথ ফ্লাইটে যোগদিন , কাংখিত দেশে ভালোভাবে পৌঁছুন ।*ইউনিভার্সিটির পরবর্তী নির্দেশ মেনে পড়াশোনা করুন।
এগুলো বেসিক আলোচনা , সকলের জন্য। ডিএমএফদের জন্য
বিশেষ কিছু ঝামেলা মুকাবেলা করতে হয় । কয়েকটি দেশ (কানাডা,অস্ট্রেলিয়া এবং ইউরোপের কয়েকটি ১ম সারির দেশ) বিশেষ মূল্যয়ন ছারা ডিএমএফ সার্টিফিকেট গ্রহন করে না। কেউ ডিএমএফ সার্টিফিকেট আন্তর্জাতিক ভাবে মুল্যয়ন করতে চাইলে WES or ICAS থেকে করে নিতে পারেন।
কতো টাকা লাগে কোন দেশে পড়তে ???
এটা নির্ভর করে আপনি কোন দেশে পড়তে চান, কোন বিষয়ে পড়তে চান , কি ধরনের ইউনিভার্সিটিতে পড়তে চান তার উপর। 
তবে মোটামুটি মানের ইউনিভার্সিটিতে এমডি (এমবিবিএস সমমান) ৫+১ বছরে সর্ব নিম্ন ১২ লক্ষ সর্ব উচ্চ ৫০ লক্ষ+ । তবে টাকাটা একসাথে লাগে না। ৬ বছরে মোট ১২ লক্ষ লাগলে, প্রতি বছর ২ লক্ষ টাকা + থাকা খাওয়া প্রতি বছর ১ লক্ষ মোট ৩ লক্ষ টাকা প্রতি বছর। এবার আপনি কোথায় কোন দেশে কতো টাকা ইনকাম করতে পারবেন খোজ খবর নিয়ে আপনার সিদ্ধান্ত নিন। বিদেশে পড়াশোনা করা ৯০% বিদেশী শিক্ষার্থী নিজের পড়াশোনার খরচের ৮০% নিজে ইনকাম করে। কেউ কেউ নিজের লেখা পড়ার ১০০% খরচ চালিয়েও বাড়তি ইনকাম করে পরিবারের জন্য। মনবল, চেষ্টা, পরিশ্রম করলে সফলতা আসবেই।
ছোট্ট একটা উদাহরণ, আমার খুব কাছের এক বড় ভাই বাংলাদেশ থেকে এমবিবিএস পাশ করে এখন সে কানাডায় পড়াশোনা করছে। পড়াশোনার পাশাপাশি সে পার্ট টাইম চাকরি কর, মাঝে মাঝে টেক্সি চালায় (ড্রাইভার) । কিন্তু সে বেশ ভালো আছে। আমি তার কাছ থেকে অনুপ্রেরনা পাই প্রতিনিয়ত।
অনেক বাংলাদেশি নামমাত্র পড়াশোনা করতে বিদেশ গিয়ে কাজ করে, বিশেষ করে ইউরোপের দেশ গুলোতে। আমি গত ফেব্রুয়ারীতে পোল্যান্ড , হাঙ্গেরী, ফিনল্যান্ড, ইউক্রেন, পর্তুগাল, অস্ট্রিয়ার ভিসা প্রসেস করার সময় জানতে পারি , বাংলাদেশিদের জন্য ভালো দেশগুলি রেড সিগনাল দিয়ে দিয়েছে। একটাই কারন বিগত দিনগুলিতে যতো বাংলাদেশি ছাত্র পড়াশোনার জন্য ভিসা নিয়ে এইসব দেশে গেছে তাদের ৯৫%ই পড়াশোনা বাদ দিয়ে ইউরোপে রিফুজি হয়ে কাজ করে টাকা রোজগার করে। পড়াশোনা করে না। এর সাথে আরও একটা বিষয় আছে , ইউরোপে পড়াশোনার খরচ আমাদের দেশের তুলনায় অনেক বেশী। আগে থেকে খোজ খবর না নিয়ে দালাল ধরে ৭/৮ লক্ষ টাকা খরচ করে বিদেশ গিয়ে বাধ্য হয়ে পড়াশুনা বাদ দেয়।
সঠিক সিদ্ধান্ত নিন। নিজেকে তুলে ধরুন বিশ্বময়। 
এসএসসি এবং ডিএমএফ পাশ করে আপনি জেনারেল পড়াশোনা করতে চাইলেও পারবেন। সেইসাথে যে কোন ডিপার্টমেন্টে পরবর্তী পড়াশোনা করতে পারবেন। যেমন, আইটি / ব্যাবসা।
*মেডিকেল সম্পর্কিত বিষয়ে উচ্চ শিক্ষা নেওয়াই ক্যারিয়ারের জন্য উৎকৃষ্ট ।
যারা শুধুমাত্র এসএসসি+ডিএমএফ পাশ (আমার মতো) তাদের জন্য আমার পরামর্শ , ***ডিএমএফ যোগ্যতা দিয়েই আপনি বিদেশে চাকরি করতে পারবেন।
ইংরেজী ভাষায় দক্ষ হয়ে উঠুন। নিজেকে যথাযথভাবে তুলে ধরুন । 
কোথায় পড়াশোনার পাশাপাশি টাকা ইনকাম করতে পারবেন, নিজের খরচ নিজে চালাতে পারবেন এই বিষয় মাথায় নিয়ে সামনে এগিয়ে চলুন।
আমার তথ্যগুলিতে সামান্য মিসটেক থাকতে পারে, আপনাদের কারও কাছে কোন তথ্য ভুল মনে হলে আমাকে জানাবেন, সংশোধন করে নেব। আমি নিজে বাস্তব মোকাবেলা করে করে শিখেছি, জাস্ট অভিজ্ঞতা শেয়ার করছি।

মন্তব্যসমূহ

এই ব্লগটি থেকে জনপ্রিয় পোস্টগুলি

বিদেশে উচ্চ শিক্ষা !

ফিলিপাইন ভ্রমন

আমার ভাবনায় বন্ধুত্ব

"জন্মাই আমার আজন্ম পাপ/অভিশাপ"

কর্মজীবীদের চাকরী নিয়ে বিদেশ যেতে করনীয়।

জীবনের জটিলতায় আজ ভবঘুরে আমি !

ধ্রুবতারার প্রেম

মানব মগজ

স্বর্গের মত একটা গ্রাম, রাইন-নরওয়ে

"লা ইলাহা ইল্লাল্লাহ"