আমার ভাবনায় বন্ধুত্ব

একসাথে ঘুরলে, একসাথে বসলে, একসাথে খেলে কিংবা একই মিছিলে অংশ নিলেই বন্ধু হয়ে যাওয়া যায়? এতসোজা? কি জানি বাপু , বুঝি কমতো… তাই বন্ধুর সংখ্যাও কম… কারন; আমার কাছে বন্ধুত্ব মানে দ্বায়বদ্ধতা, জবাবদিহিতা, শ্রদ্ধা, আন্তরিকতা, সমালোচনা করা অপমান বা কটাক্ষ করার মানসিকতা না। একেবারে আলাদা মর্যাদা, আলাদা একটা আবেদন। বন্ধুত্ব এমন একটা সম্পর্ক যার সাথে কোন সম্পর্কের তুলনা হয় না। পৃথিবীর এমন কোন সম্পর্ক নাই যার সাথে স্বার্থ নাই। একমাত্র বন্ধু হচ্ছে সেই সম্পর্ক যার কোন স্বার্থ নাই। আত্মীয় অনাত্মীয় যে কেউ যেকারো বন্ধু হতে পারে, যেকোন বয়সের। সিদ্ধান্ত নিয়ে বন্ধুত্ব-প্রেম-ভালবাসা হয় না। কিন্তু কিছু কমিটমেন্ট করা যায় অনায়াসে, যেন বন্ধুত্ব-প্রেম-ভালবাসায় ভুল বুঝাবুঝি না হয়।

বন্ধুত্ব মানে সবকিছু শেয়ারিং… আনন্দের সময় যেমন থাকবে, দুঃখ কিংবা বিপদেও থাকবে… কোন সমস্যা হলে আস্বস্থ্য করা, ভয় পাইস না আমি আছি। না শুধু টাকার বিচারে না, বন্ধু পরিবারের অন্য সদস্যের মতো হবে। জটিল কিংবা অতিক্ষুদ্রতর সিদ্ধান্তটুকুও প্রয়োজনে অপ্রয়োজনে তার মতামত নেয়া কিংবা তার সাথে শেয়ার করা। বন্ধুত্ব মানে নিরাপত্তা এবং যত্ন। সুখিচিত্তে আপনার ঘাড়ে মাথা রেখে বড় বড় চোখে বিষ্ময় নিয়ে আপনাকে প্রকাশ করবে যে, আপনি কতো শক্ত-সমর্থ এবং এই ভয়ংঙ্কর পৃথিবীতে আপনাকে তার কতো প্রয়োজন। সে আপনার বিমুগ্ধ শ্রোতা হয়ে আপনার যাবতীয় সমস্যাগুলোর কথা শুনবে। যাকে বলা হয় দুঃসময়ের বন্ধু। ঠিক তেমনি এক বন্ধু হয়ে প্রতিটি সমস্যার মুহূর্তে আপনার পাশে থাকবে।
আমি কিংবা আপনি যেকোন সময়ে… কথিত বন্ধুদের সাথে কথা বন্ধ করে দিতে পারি যেকোন সময়। ক্ষুদ্র থেকে ক্ষুদ্রতর হীনস্বার্থে চির শুত্রুতে পরিনত হতে পারি। বন্ধুর হাতে বন্ধুখুন! বন্ধুর বউয়ের সাথে পরকীয়া কিংবা বন্ধুর সাথেই প্রেম… এগুলো অহরহ পরছি পত্রিকায়! কেন এমন হচ্ছে! কারন কমিটমেন্ট নাই। বন্ধুত্বে কমিটমেন্ট! এখন অনেকেই কমিটমেন্ট বলতে পাসে বসা, একসাথে খাওয়া বুঝাইছে এবং যথারীতি টাসকিত! কমিটমেন্ট বলতে আমি যা বুঝি কিংবা বুঝাইতে চাই… জীবনের এমন একটা সময় আসে যখন খুব কাছের একজনে কথা বার বার মনে হয়। ইস যদি এখন পাশে থাকতো! কিংবা আরে ওই আগে আসুক তারপর দেখবেন একটা কিছু হবেই। সে আসলে কিছুই করতে পারবে না। জানি কিন্তু তবু ভরসা রাখা দুই বন্ধু বা ততোধিক বন্ধু মিলে একটা কিছু করমুই।

বন্ধুত্ব বলতে আমি যা বুঝি সেটা হল দুটি মানুষের মধ্যে আত্নিক সম্পর্ক, যেখানে থাকেনা কোন হিংসা-বিদ্বেষ, লোভ-লালসা, পরশ্রীকাতরতা। নিখাদ বন্ধুত্ব হচ্ছে সেই সম্পর্ক যেখানে একজন আরেকজনকে নিস্বার্থভাবে সাহায্য করে, সুসময়ে, দুঃসময়ে, সবসময় তার পাশে থাকে। একজন খাঁটি বন্ধু কখনও হিংসার বশবর্তী হয়ে তার বন্ধুর অমঙ্গল চাইতে বা করতে পারেনা, যদি তা করে, তাহলে সেটি বন্ধুত্ব । অনেকে বলে থাকেন একটা ছেলে এবং একটা মেয়ের মধ্যে প্রেম ছাড়া অন্য কোন সম্পর্ক হতে পারেনা, শুধুমাত্র ভাল বন্ধুত্ব নাকি একটা ছেলে এবং একটা মেয়ের মধ্যে হতে পারেনা। আমি এই কথাটা মোটেই বিশ্বাস করিনা। একটা ছেলে এবং একটা মেয়ের মধ্যে কোন সম্পর্ক হলেই যে সেটি প্রেম ছাড়া অন্য কিছু হতে পারবেনা, এমন ধারনা ঠিক না। ছেলে-মেয়ের মধ্যে সুন্দর এবং খাঁটি বন্ধুত্বের সম্পর্ক হতেই পারে। এমন অনেক সময় দেখা যায় যে, মানুষ তার প্রেমিকার কাছে যে কথাটা বলতে পারেনা, সেটা সে তার মেয়ে বন্ধুর সাথে শেয়ার করতে পারে। প্রত্যেক মানুষের জীবনে বন্ধুত্ব খুবই প্রয়োজনীয় একটা জিনিস। বন্ধু ছাড়া মানুষ চলতে পারেনা। জীবনের চলার পথে প্রত্যেক মানুষেরই বন্ধুর প্রয়োজন, সেই বন্ধু ছেলে হতে পারে, মেয়েও হতে পারে। তবে প্রত্যেক মানুষেরই বন্ধু নির্বাচনের সময় খুবই সতর্ক থাকা উচিৎ। অনেকে আছে যারা নিজেদের স্বার্থ উদ্ধারের জন্য বন্ধুত্বের সম্পর্ক সৃষ্টি করে, এসমস্ত মানুষদের কাছ থেকে আমাদের সাবধান থাকা উচিৎ। যারা নিজেদের স্বার্থ সিদ্ধির জন্য মানুষের সাথে বন্ধুত্ব করে, তারা প্রকৃতপক্ষে বন্ধু নয়, এদেরকে দু’মুখো সাপ বলা যেতে পারে। এসমস্ত মানুষ আপনার সুসময়ে আপনার পাশে থাকবে, আপনার কাছ থেকে তার নিজের সুবিধা আদায় করে নেবে। কিন্তু যখনি তার প্রয়োজন শেষ হবে, ঠিক তখনি সে আপনার দিক থেকে মুখ ফিরিয়ে নেবে; আপনার দুঃসময়ে আপনার দিকে ফিরেও তাকাবেনা। লক্ষ্য করলে দেখবেন আপানার হ্যা’র সাথে হ্যা, না’র না মিলিয়ে যাবে সবসময়। কিন্তু আপনার প্রয়োজনের সময় তার খুব জরুরী কাজ থাকে, আপনার বিপদে তার এই মিটিং ওই মিটিং. এই কাজ ওই কাজ।

বন্ধুহীন জীবন নাবিক বিহীন জাহাজের মতো। তাই মানুষ জীবনের প্রতিটি মুহূর্তে একজন ভালো বন্ধুর প্রয়োজন অনুভব করে। কারণ, একজন প্রকৃত বন্ধু জীবনের সুখ-দুঃখ, হাসি-কান্নার অংশীদার হয়। প্রকৃত বন্ধুই পারে কিছুক্ষণের জন্য হলেও দুঃখ-কষ্টকে ভুলিয়ে রাখতে।  রাষ্ট্রবিজ্ঞানী এরিস্টটল বলেছেন, ‘দুটি দেহে একটি আত্মার অবস্থানই হলো বন্ধুত্ব । 

মন্তব্যসমূহ

এই ব্লগটি থেকে জনপ্রিয় পোস্টগুলি

বিদেশে উচ্চ শিক্ষা !

ফিলিপাইন ভ্রমন

"জন্মাই আমার আজন্ম পাপ/অভিশাপ"

কর্মজীবীদের চাকরী নিয়ে বিদেশ যেতে করনীয়।

জীবনের জটিলতায় আজ ভবঘুরে আমি !

ধ্রুবতারার প্রেম

মানব মগজ

স্বর্গের মত একটা গ্রাম, রাইন-নরওয়ে

"লা ইলাহা ইল্লাল্লাহ"