হারানো মাটির প্রেম


সর্বনাশা যমুনা নদী !

মাটি হারিয়ে যায় প্রকৃতির অবিচারে । বেঁচে থাকাই যুদ্ধ মেনে নিয়ে নিরীহ মানুষ তবুও পরে থাকে মাটিতেই মাটির প্রেমে। মা-মাটি অতুলনীয় প্রেমের সেরা দৃষ্টান্ত । সেই মা হারিয়ে যায় একটা সময়। নিয়তি মেনে নিতে হয়। শোকাহত জীবন ধীরে ধীরে শোক ভুলে যায়। সবকিছু মেনে নিয়ে জীবন স্বাভাবিক হয়ে যায়। খুব কম সংখ্যক মানুষই মাটিকে হারায়। মাটি হারানোর কষ্ট মা হারানোর চেয়ে একটুও কম নয়। যারা জন্ম মাত্রই মাটির স্পর্শ পায় নাই তাদের মনে এই অনুভুতির জায়গা নেই হয়ত। আমি তাদের অনুভূতি অনুভব করছি যাদের বাংলাদেশের সাধারন গ্রামেগুলি জন্মস্থান। যারা মাটির স্পর্শ নিয়ে বেড়ে ওঠে, মাটিই যাদের প্রথম প্রেম। মাটিও কি হারিয়ে যায় ???
হা, মাটিও হারিয়ে যায়। প্রকৃতির অবিচারে এও সম্ভব। মনে করুন আপনার গ্রামটি (জন্মস্থান) হারিয়ে গেল। এ হারিয়ে যাওয়া মাটি, গ্রাম, মানুষ, গাছপালা সবকিছু হারিয়ে গেল যা কোন দিনই ফিরে পাওয়া সম্ভব নয়। নদী ভাংগনের সাথে আপনার পরিচয় থাকলে আপনি সহজেই আনুমান করতে পারবেন, কিভাবে মাটি হারিয়ে যায় । মাটিগুলি নিমেষেই মিশে যায় নদীর পানিতে, হারিয়ে যায় গ্রাম, ঘরবাড়ি, গাছপালা সবকিছু। নদীর পানির স্রোতে সব হারিয়ে যায়। এ সব কোথায় যায় ? নদী থেকে উপসাগর,সাগর,মহাসাগর তারপর ? যা ফিরে পাবার বিন্দু মাত্র সম্ভবনা নেই তাই হয়ত সব হারানো মানুষগুলো কখনও জানতেও চায় না, তাদের সবকিছু হারিয়ে যায় কোথায় ।

আমি একজন মাটি হারানো মানুষ। হারিয়েছি আমার শিশুকালে, ছোটবেলা, বাল্যকাল, কিশোর বয়সের সব স্মৃতি । আমার মতো অভাগা এধরায় খুজে পাওয়া ভার। এখন যৌবন আমার, আমি ভবঘুরে যুবক। জীবনের বাঁকে বাঁকে হারাই নিজেকে, নিজেকে খুঁজি পৃথিবীর সব প্রকৃতির মাঝে।
দেশ থেকে হাজার মাইল দূরে থেকে নিজ দেশ, নিজ গ্রামের স্মৃতিতে চোখ ভিজে ফেলি। নিজের অজান্তেই গাল বেয়ে পরে চোখের জল। আজ আমার চোখে জল আমার অতীত স্মৃতি মনে করে নয়, আমার মতো আরও শত শত মানুষ সব হারিয়ে আমার দল ভারি করতেছে। আমি চাই না আর কেউ আমার মতো অতীত স্মৃতি হারানোর বেদনা নিয়ে বেঁচে থাকুক । 
একটি দুটি নয় শতাধিক গ্রাম হারিয়ে গেছে নদীগর্ভে। একদিনে নয়, ধীরে ধীরে বিলীন হয়ে গেছে গ্রামগুলি গত ১০ বছরে। লক্ষাধিক মানুষ মনে গভীরে বয়ে বেরাচ্ছে সব হারানোর শোক। বাংলার এ জনপদের অনেকেই এখন হয়ত যাযাবর। এ সবের জন্য দায়ী সর্বনাশা যমুনা।

নদী ভাঙন এর নিঊজ লিংক 
http://www.channel24bd.tv/desh/article/9018

http://www.prothom-alo.com/bangladesh/article/318352/মানচিত্র-থেকে-মুছে-যাবে-চৌহালী

মন্তব্যসমূহ

এই ব্লগটি থেকে জনপ্রিয় পোস্টগুলি

বিদেশে উচ্চ শিক্ষা !

ফিলিপাইন ভ্রমন

আমার ভাবনায় বন্ধুত্ব

"জন্মাই আমার আজন্ম পাপ/অভিশাপ"

কর্মজীবীদের চাকরী নিয়ে বিদেশ যেতে করনীয়।

জীবনের জটিলতায় আজ ভবঘুরে আমি !

ধ্রুবতারার প্রেম

মানব মগজ

স্বর্গের মত একটা গ্রাম, রাইন-নরওয়ে

"লা ইলাহা ইল্লাল্লাহ"