মিডেল ক্লাস ফ্যামেলির সন্তান

মিডলক্লাস ফ্যামিলিগুলো আসলেই খুব কুখ্যাত। নিজের পরিবারের সদস্যদের প্রতি একটুও মায়া দেখাতে পারেনা.....
এই পরিবার গুলো থেকে দু-চারটা ছেলে মেয়ে উঠার চেষ্টা করলে ভাগ্য তাদের নিচের দিকে ধরে টানে ....
( তোর জায়গা উপরেনা এখানে, তুই এখানে থাক, এটাই কন্ট্রোল করতে হিমশিম খাচ্ছিস আবার উপরে উঠতে চাস)
এই ছেলে-মেয়েরা পড়ালেখা শেষ করার তেমন একটা সুযোগ পায়না। তাদের স্কিলের তুলনায় পরিবারের চাহিদা হয়ে যায় খুব বেশি...
একটা ছেলে বা মেয়ে ইন্টারমিডিয়েট পাশ করলেই তাদের পরিবার মনে করে, 'ছেলে তো শিক্ষত হয়ে গেছে এখন চাকুরী করে লাখ লাখ টাকা কামাবে....'
কিন্তু সে কতটুকু পর্যন্ত খাটতে পারবে তা একমাত্র সেই বলতে পারবে।
যে পরিবারের চাহিদা বেশি থাকে তার সবগুলোই অশিক্ষিত পরিবার এবং ঐ ছেলে বা মেয়ে তাদের বংশ বা পরিবারের মধ্যে একমাত্র কিছুটা শিক্ষিত.....
যার কারনে, তাদের বুঝার মতো পরিবার গুলোতে কেউ থাকে না। তাকে তার বুঝ তৈরি করে নিতে হয় সেটা সে যেভাবে ই পাড়ুক চেষ্টা করবে.....
তার চেষ্টাকে আমি সাধুবাদ জানাই!...
ইন্টারমিডিয়েট দেওয়ার পরে, মুর্খ মিডলক্লাস ফেমিলির ছেলে গুলার উপর একটা বার্তী চাপ পড়ে। পরিবার থেকে তার খরচ চালানো পরিবারের জন্যে কষ্টকর দেখে, সে নিজের খরচ নিজে চালানোর চেষ্টা করে। পরিবার থেকে প্রত্যক্ষ ও পরোক্ষ ভাবে চাকুরীর জন্যে চাপ আসতে থাকে। সেটা সে বুঝে বলেই অনেক কিছু করার চেষ্টা করে। চাকুরীর আবেদন ও করে.... কিন্তু কিছুই হয় না
এই সময়টাতে তাদের অনেক রকম হতাশায় ঘিরে ফেলে, কনফিডেন্ট এ খটকা লাগতে শুরু করে। তারা ভাবতে থাকে ছোট বেলা বাবা যে বলত,' আমাকে দিয়ে কিচ্ছু হবেনা। ' তা সথ্যি আমাকে দিয়ে আসলেই কিচ্ছু হবেনা....
সবকিছুতেই কনফিউজড !!!

মন্তব্যসমূহ

এই ব্লগটি থেকে জনপ্রিয় পোস্টগুলি

বিদেশে উচ্চ শিক্ষা !

ফিলিপাইন ভ্রমন

আমার ভাবনায় বন্ধুত্ব

"জন্মাই আমার আজন্ম পাপ/অভিশাপ"

কর্মজীবীদের চাকরী নিয়ে বিদেশ যেতে করনীয়।

জীবনের জটিলতায় আজ ভবঘুরে আমি !

ধ্রুবতারার প্রেম

মানব মগজ

স্বর্গের মত একটা গ্রাম, রাইন-নরওয়ে

"লা ইলাহা ইল্লাল্লাহ"